আব্দুর রউফ চৌধুরী

কুসংস্কারমুক্ত কিন্তু অবহেলিত এক শিল্পীর কথা - মোহাম্মদ সিরাজ হক

25/08/2009 01:57

 

১৯৯৩ সালে হবিগঞ্জ সাহিত্য পরিষদ গঠনের সময় থেকেই আবদুর রউফ চৌধুরী সাহেবের সঙ্গে আমার পরিচয় ও ঘনিষ্ঠতা। সাহিত্য পরিষদের কর্ম উপলক্ষেই তাঁর সঙ্গে আমার ভাব ও মত, চিন্তা ও চেতনার চার্চিক আদান-প্রদান ঘটে। গিয়েছি সাহিত্য পরিষদের কাজে কিন্তু শেষে জমে উঠে প্রবাস জীবনের স্মৃতিচারণ। কথায় কথায় জানতে পারি তাঁর দুই ছেলে ও এক মেয়ে লণ্ডনে শিক্ষা-প্রবাসী। তাদের বাবার কাছে তারা এলবাম ভর্তি ফটো পাঠিয়েছে। বিলাতের প্রাকৃতিক দৃশ্যাবলীর ছবি দেখার আগ্রহ প্রকাশ করায় তিনি অনেকগুলো এলবাম আমাকে দেখালেন। শিল্প সংরক্ষণ, সংস্কৃতি চর্চা, পরিবেশ উজ্জ্বলকরণ প্রভৃতি ক্ষেত্রে তাঁর আগ্রহ ও একনিষ্ঠতা দেখে আমি অত্যন্ত মুগ্ধ এবং সে-লোভে আমি অনেকবারই তাঁর ওখানে কাজে-অকাজে গিয়েছি। কথাসাহিত্যিক আবদুর রউফ চৌধুরী সাহেবের ব্যবহারিক সৌজন্যবোধ, সৌন্দর্যচেতনা ও বেশভূষার পরিপাট্য ছিল বিশেষ আকর্ষণীয়। চেহারার আবিজাত্য এবং ব্যক্তিত্বের ঔজ্জ্বল্যে তিনি ছিলেন সকলের শীর্ষে, তিনি থাকতেন সভার শীর্ষ নিরেট বিপ্লবী চেতনার বক্তব্যে, অর্থাৎ সভা-সমিতি ও আলোচনা বৈঠকে আবদুর রউফ চৌধুরী সাহেবের নিরাপোষ মনোভাব ও বক্তব্য শ্রোতামণ্ডলীর মনে নিঃসন্দেহে গভীর দাগ কাটত। শুধু কথায় নয়, লেখাও তিনি ছিলেন আপোষহীন কলম ব্যক্তিত্ব। এই দ্রোহী বৈশিষ্ট্যই সংস্কৃতি আগুনে তাঁর ঔজ্জ্বল্যকে বাড়িয়ে দিয়েছে অনেক।
Back

Search site

© Dr. Mukid Choudhury, 2009 All rights reserved.